গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপ পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
রাজশাহী বিভাগ, রাজশাহী।
www.fireservicerajshahi.div.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
ক্রমিক নং
|
সেবার নাম
|
সেবা প্রদান পদ্ধতি
|
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান
|
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি
|
সেবা প্রদানের সময় সীমা
|
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ই-মেইল )
|
১
|
২
|
৩
|
৪
|
৫
|
৬
|
৭
|
১
|
অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা | যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ / উদ্ধার / প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয়
|
প্রযোজ্য নয়
|
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত
|
মো: মিনহাজুল হক মবিলাইজিং অফিসার (ভারপ্রাপ্ত) বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, রাজশাহী ফোন: 02588854293 মোবাইল: 01730336655 ই-মেইল: ddrajfirecon@gmail.com |
২ | অ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্য স্থলে প্রেরণ। (বি.দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)
|
রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে। |
ক) দূর্ঘটনায় আহতের পরিবহন বিনা মূল্য। খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-
নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:
1. দেশের সকল এলাকায় 8 কিলোমিটার পর্যন্ত 300/- 2. 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পর্যন্ত 500/- টাকা। 3. 16কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য 15/- টাকা হারে যোগ হবে। ৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা
গ) রোগী পরিবহনের ক্ষেত্রে (এসি গাড়ী)
১. দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা। ২. 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পর্যন্ত 1000/- টাকা। ৩. ১৬ কিলোমিটার হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২0/- টাকা হারে যোগ হবে। ৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ৫০/- টাকা। ৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা। |
তাৎক্ষণিক
|
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
৩ | ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; | আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান:১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েব সাইট; |
নির্ধারিত / ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ বা (অটোমেশন চালান সিস্টেম- 16103-1422327, অগ্নি নির্বাপণ সেবা ফি) জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; | ৯০ দিন |
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
৪
|
ফায়ার রিপোর্ট
|
ক্ষতিগ্রস্থ ব্যক্তি / প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;
|
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদা কাগজ); 2.তথ্য ফরম; 3.জমির দলিল/ চুক্তিরপত্র; 4. ট্রেড লাইসেন্স; 5.জিডির কপি; 6.ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7.ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 8. পেপারকাটিং; 9. চালানের মূলকপি।
প্রাপ্তিস্থান: উপপরিচালক/ সহকারী পরিচালক/ উপ সহকারী পরিচালক এর কার্যালয়;
|
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।
খ) বীমা ব্যতিত কেন্দ্রে ১,০০০/- টাকা (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে।
গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।
|
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
৫ |
পাম্পিং জব, পানি নিষ্কাশন ও পানি সরবরাহসহ কৃষি পণ্য মেলা, বাণিজ্য মেলা, সমাবেশ ও অন্যান্য কাজে সেবা প্রদানের ক্ষেত্রে
ক) সাজ-সরঞ্জামাদি ফি
|
আবেদনের প্রেক্ষিতে
|
আবেদনের প্রেক্ষিতে
|
অগ্নিনির্বাপণী জলযান (প্রতিটি)
টিটিএল স্নোরকেল/এরিয়েল প্লাট লেডার/ই.টি/ লাইট ইউনিট/ফোম টেন্ডার/কেমিক্যাল টেন্ডার/ রেকার ভ্যান (প্রতিটি)
|
চার্জ পরিশোধ সাপেক্ষে |
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
|
খ) নিয়োজিত জনবলের নির্ধারিত সার্ভিস চার্জ | আবেদনের প্রেক্ষিতে | আবেদনের প্রেক্ষিতে |
প্রতি ০৫ ঘন্টা বা তার অংশ বিশেষের জন্য অনুরুপ হার। ১. উপপরিচালক, পরিচালক ও মহাপরিচালক: জন প্রতি ৭৫০/-টাকা। ২. উপসহকারী পরিচালক ও সহকারী পরিচালক: জন প্রতি ৫০০/- টাকা। ৩. সিনিয়র স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৪০০/-টাকা। ৪. স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৩০০/- টাকা। ৫. সাব-অফিসার: জন প্রতি ২৫০/- টাকা। 6. লিডার/মাস্টার ড্রাইভার/হেড মেকানিক/ মেকানিক/ সহকারীমেকানিক/ ইলেকট্রিসিয়ান/ আর্মেচার বাইন্ডার/ড্রাইভার/ইঞ্জিন ড্রাইভার জন প্রতি ২০০/- টাকা। ৭. ফায়ারফাইটার/নার্সিং এটেনডেন্স/ডুবুরি: জন প্রতি ১৫০/- টাকা। ৮. মশালচী/বাবুর্চি/ক্লিনার: জন প্রতি ১০০/- টাকা। |
চার্জ পরিশোধ সাপেক্ষে
|
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
|
গ) খাবার পানি সরবরাহের জন্য নির্ধারিত সার্ভিস চার্জ | আবেদনের প্রেক্ষিতে | আবেদনের প্রেক্ষিতে |
১. ১১,০০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ১,০০০/- টাকা। ২. ৬,৫০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ৪০০/- টাকা। ৩. ৪,৩০০ লিটার বিশেষ পানিবাহি গাড়িঃ ৩০০/- টাকা। ৪. ১,৮০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ২০০/- টাকা |
চার্জ পরিশোধ সাপেক্ষে
|
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
|
ঘ) কোন ভবন বা স্থানে প্রবেশক্রমে জরিপ, পরীক্ষা-নিরীক্ষা, পরিদর্শন, পরিমাপ ইত্যাদি সম্পর্কিত নির্ধারিত সার্ভিস চার্জ | আবেদনের প্রেক্ষিতে | আবেদনের প্রেক্ষিতে |
ইত্যাদি: ২,০০০/- টাকা
পরবর্তী প্রতি ১,০০০ বর্গফুটের জন্য ৫০/- টাকা হারে যোগ হবে।
ইত্যাদি: ২,০০০/- টাকা
পরবর্তী প্রতি ১,০০০ বর্গফুটের জন্য ৫০/- টাকা হারে যোগ হবে। |
চার্জ পরিশোধ সাপেক্ষে
|
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
ফায়ার রিপোর্ট |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধ পত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদাকাগজ); ২. তথ্যফরম; ৩. জমিরদলিল/চুক্তিপত্র; ৪. ট্রেডলাইসেন্স; ৫. জিডিরকপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থমালামালেরস্থিরচিত্র; ৮. পেপারকাটিং; 9. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।
প্রাপ্তিস্থান: উপপরিচালক/সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।
খ) বীমা ব্যতিত কেন্দ্রে ১,০০০/- টাকা (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে।
গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত স্বাগতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
ক্র. নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়: |
1 |
নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে আবেদন জমা প্রদান। |
2 |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
3 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বে ইউপস্থিত থাকা। |
4 |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান। |
5 |
সকল প্রকার দুর্ঘটনা / সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
5) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
|
|
|
|
|
---|---|---|---|---|
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
1 |
2 |
3 |
4 |
5 |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
মো: মঞ্জিল হক উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 মোবাইল: 01901020120 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
30 কার্যদিবস (সাধারণ) 40 কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
2 |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক (প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর 38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন : 02223387311 মোবাইল : 01901020020 ই-মেইল : daf@fireservice.gov.bd ওয়েব : www.fireservice.gov.bd/ |
20 কার্যদিবস |
3 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ। |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালায়, ঢাকা। |
20 কার্যদিবস |