গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপ পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
রাজশাহী বিভাগ, রাজশাহী।
www.fireservicerajshahi.div.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ই-মেইল ) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ / উদ্ধার / প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মো: মিনহাজুল হক মবিলাইজিং অফিসার বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, রাজশাহী ফোন: 02588854293 মোবাইল: 01730336655 ই-মেইল: ddrajfirecon@gmail.com |
2 |
অ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্য স্থলে প্রেরণ। (বি.দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে। |
ক) দেশের সকল এলাকায় ৫ মাইল / ৮ কি.মি. পর্যন্ত প্রতিকল ১০০ টাকা; খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি.মি. হতে ১৬ কি.মি. পর্যন্ত প্রতিকল ১৫০ টাকা; গ) দূরবর্তীকল প্রতি মাইল ১৫ টাকা অথবা প্রতি কি.মি. ৯ টাকা; ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা; ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ 600 টাকা; চ) এসিচার্জ 200 টাকা (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সে ক্ষেত্রে)। |
তাৎক্ষণিক |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
3 |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;
প্রাপ্তিস্থান: ১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েব সাইট; |
নির্ধারিত / ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক / সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
90 দিন |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
4 |
ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি / প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদা কাগজ); 2.তথ্য ফরম; 3.জমির দলিল/ চুক্তিরপত্র; 4. ট্রেড লাইসেন্স; 5.জিডির কপি; 6.ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7.ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 8. পেপারকাটিং; 9. চালানের মূলকপি।
প্রাপ্তিস্থান: উপপরিচালক/ সহকারী পরিচালক/ উপ সহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথা ক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক / সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি / বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধ পত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদাকাগজ); ২. তথ্যফরম; ৩. জমিরদলিল/চুক্তিপত্র; ৪. ট্রেডলাইসেন্স; ৫. জিডিরকপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থমালামালেরস্থিরচিত্র; ৮. পেপারকাটিং; 9. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।
প্রাপ্তিস্থান: উপপরিচালক/সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান |
সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ই-মেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
আর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল 90 দিন পর্যন্ত); |
আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে); |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 15 কর্ম দিবসের মধ্যে; |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
2 |
শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ডকপি; ই-নথি; ওয়েব সাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজে আদবেনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়ন পত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 15 কর্ম দিবসের মধ্যে; |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
3 |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
4 |
অগ্নি নির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণা বেক্ষণ; |
বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/কোটেশন/ সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মেরামত কাজ সম্পন্ন করা হয়; |
জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার; |
প্রযোজ্য নয়; |
বিভিন্ন মেয়াদি; |
মোঃ আব্দুল আওয়াল ফোরম্যান বিভাগীয় কারিগরি কারখানা, রাজশাহী। মোবাইল: 01625183923 |
৩.২ সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বগুড়া এর কার্যালয়;
৩.৩ সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পাবনা এর কার্যালয়।
ক্র. নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়: |
1 |
নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে আবেদন জমা প্রদান। |
2 |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
3 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বে ইউপস্থিত থাকা। |
4 |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান। |
5 |
সকল প্রকার দুর্ঘটনা / সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
5) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
1 |
2 |
3 |
4 |
5 |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
এ, কে, এম, মুরশেদ উপপরিচালক (ভারপ্রাপ্ত) রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন: ০২588852157 ই-মেইল: ddraj@fireservice.gov.bd |
30 কার্যদিবস (সাধারণ) 40 কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
2 |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
লেঃ কর্ণেল মোঃ রেজাউল করিম, পিএসসি পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) ও পরিচালক (প্রশাসন ও অর্থ), (অতিরিক্ত দায়িত্ব) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর 38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন : 02223387311 মোবাইল : 01901020020 ই-মেইল : daf@fireservice.gov.bd ওয়েব : www.fireservice.gov.bd/ |
20 কার্যদিবস |
3 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ। |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালায়, ঢাকা। |
20 কার্যদিবস |