Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটেজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপ পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

রাজশাহী বিভাগ, রাজশাহী।

www.fireservicerajshahi.div.gov.bd

 

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

  • রুপকল্প ও অভিলক্ষ্য:
  • রূপকল্প (ভিশন):        “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
  • অভিলক্ষ্য (মিশন):     “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

  • প্রতিশ্রুতি সেবা সমূহ:

  • নাগরিক সেবা:

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ই-মেইল )

1

2

3

4

5

6

7

1

অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ / উদ্ধার / প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মো: মিনহাজুল হক

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, রাজশাহী

ফোন: 02588854293

মোবাইল: 01730336655

ই-মেইল: ddrajfirecon@gmail.com

2

অ্যাম্বুলেন্স

জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্য স্থলে প্রেরণ। (বি.দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)

রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে।

ক) দেশের সকল এলাকায় ৫ মাইল / ৮ কি.মি. পর্যন্ত প্রতিকল ১০০ টাকা;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি.মি. হতে ১৬ কি.মি. পর্যন্ত প্রতিকল ১৫০ টাকা;

গ) দূরবর্তীকল প্রতি মাইল ১৫ টাকা অথবা প্রতি কি.মি. ৯ টাকা;

ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা;

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ 600 টাকা;

চ) এসিচার্জ 200 টাকা (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সে ক্ষেত্রে)।

তাৎক্ষণিক

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

3

ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

1. নির্ধারিত ফরমে আবেদন;

২. তথ্য ফরম;

৩. নকশা (ফ্লোর প্ল্যান);

৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫. জমির মূল্যায়ন;

৬. ট্রেড লাইসেন্স;

৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;


প্রাপ্তিস্থান:

১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;

২. অধিদপ্তরের ওয়েব সাইট;

নির্ধারিত / ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক / সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

90 দিন

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

4

ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

ক্ষতিগ্রস্থ ব্যক্তি / প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

1. আবেদনপত্র (সাদা কাগজ);

2.তথ্য ফরম;

3.জমির দলিল/ চুক্তিরপত্র;

4. ট্রেড লাইসেন্স;

5.জিডির কপি;

6.ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;

7.ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র;

8. পেপারকাটিং;

9. চালানের মূলকপি।


প্রাপ্তিস্থান:

উপপরিচালক/ সহকারী পরিচালক/ উপ সহকারী পরিচালক এর কার্যালয়;

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথা ক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক / সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd








  • প্রাতিষ্ঠানিক সেবা:

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ই-মেইল)

1

2

3

4

5

6

7

1

ফায়ার রিপোর্ট প্রদান (পয়ঁত্রিশ লক্ষ এক টাকা হতে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি / বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধ পত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

1. আবেদনপত্র (সাদাকাগজ);

২. তথ্যফরম;

৩. জমিরদলিল/চুক্তিপত্র;

৪. ট্রেডলাইসেন্স;

৫. জিডিরকপি;

৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;

৭. ক্ষতিগ্রস্থমালামালেরস্থিরচিত্র; ৮. পেপারকাটিং;

9. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।


প্রাপ্তিস্থান:

উপপরিচালক/সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়;

বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd




  • আভ্যন্তরীণ সেবা:

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ই-মেইল)

1

2

3

4

5

6

7

1

আর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল 90 দিন পর্যন্ত);

আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে);

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 15 কর্ম দিবসের মধ্যে;

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

2

শ্রান্তি বিনোদন ছুটি

হার্ডকপি;

ই-নথি;

ওয়েব সাইট ইত্যাদি।

(ক) সাদা কাগজে আদবেনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়ন পত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে);

(ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 15 কর্ম দিবসের মধ্যে;

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

3

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

4

অগ্নি নির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণা বেক্ষণ;

বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/কোটেশন/ সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মেরামত কাজ সম্পন্ন করা হয়;

জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;

প্রযোজ্য নয়;

বিভিন্ন মেয়াদি;

মোঃ আব্দুল আওয়াল

ফোরম্যান

বিভাগীয় কারিগরি কারখানা, রাজশাহী।

মোবাইল: 01625183923

foremanraj10@gmail.com




  • আওতাধীন দপ্তর সমূহের সেবা:
  •  
  • সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহী এর কার্যালয়;

৩.২ সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বগুড়া এর কার্যালয়;

৩.৩ সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পাবনা এর কার্যালয়।

 

  • আপনার কাছে আমাদের প্রত্যাশা:
  •  

ক্র. নং

প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

1

নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে আবেদন জমা প্রদান।

2

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

3

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বে ইউপস্থিত থাকা।

4

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান।

5

সকল প্রকার দুর্ঘটনা / সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।




5) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:


ক্রমিক নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

1

2

3

4

5

1

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা


এ, কে, এম, মুরশেদ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

30 কার্যদিবস (সাধারণ)

40 কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)

2

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা


লেঃ কর্ণেল মোঃ রেজাউল করিম, পিএসসি

পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন)

পরিচালক (প্রশাসন ও অর্থ), (অতিরিক্ত দায়িত্ব)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।

ফোন      : 02223387311

মোবাইল : 01901020020

ই-মেইল : daf@fireservice.gov.bd

ওয়েব : www.fireservice.gov.bd/

20 কার্যদিবস

3

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

মন্ত্রিপরিষদ বিভাগের 

অভিযোগ ব্যবস্থাপনা সেল

সচিব (সমন্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ।

সচিব (সমন্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালায়, ঢাকা।

http://www.cabinet.gov.bd/

20 কার্যদিবস